এপ্রিল মাসে স্বাভাবিক বৃষ্টিপাত এর সম্ভাবনা রয়েছে

Page Visited: 426
70 Views

এপ্রিল মাসে দেশে স্বাভাবিক বৃষ্টিপাত এর সম্ভাবনা রয়েছে স্বাভাবিক বৃষ্টিপাত বলতে প্রত্যেকটি বিভাগের জন্য আলাদা আলাদা বৃষ্টিপাতকে বোঝানো হয়ে থাকে। যেমন ঢাকা বিভাগের জন্য এপ্রিল মাসে ১৫০ মিলিমিটার হচ্ছে স্বাভাবিক বৃষ্টিপাত,সেই সংগে ময়মনসিংহের জন্য ১৫২ মিলিমিটার হচ্ছে স্বাভাবিক বৃষ্টিপাত,চট্টগ্রামের জন্য ১৪৩ মিলিমিটার,সিলেটের জন্য ২৯৬ মিলিমিটার,রাজশাহীর জন্য ৮২,রংপুর৯৪,খুলনার জন্য ৭৬, এবং বরিশাল বিভাগের জন্য ১৩২ মিলমিটার বৃষ্টিপাতকে স্বাভাবিক বৃষ্টিপাত বলা হয়ে থাকে।

শাহ মোহাম্মদ সজীব জানান এপ্রিল মাসে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে,এই মাসে বঙ্গোপসাগরে ১ থেকে ২টি নিম্নচাপের সম্ভাবনা রয়েছে এর মধ্যে ১টি ঘুর্ণিঝড়ে রুপ নিতে পারে। এ মাসের উত্তর ও মধ্যাঞ্চলে ২ থেকে ৩দিন বজ্র ও শীলা বৃষ্টিসহ মাঝারি অথবা তীব্র কাল বৈশাখী ঝড় ও দেশের অন্যত্র ৫ থেকে ৭দিন বজ্র ও শীলা বৃষ্টিসহ মাঝারি ধরনের কাল বৈশাখী ঝড় হতে পারে। এপ্রিল মাসে দেশের পশ্চিমাঞ্চলে একটি তীব্র তাপপ্রবাহ যার তাপমাত্রা ৪০ ডিগ্রী সেলসিয়াস থেকে বেশিসহ সারা দেশে এক থেকে দুটি ৩৬ থেকে ৩৮ মাঝারী অথবা ৩৮ থেকে ৪০ ডিগ্রী তাপমাত্রা ধরনের তাপ প্রবাহ বয়ে যেতে পারে।

নদ নদীর কথা যেটা বলা হয়েছে এপ্রিল মাসের শেষাধের্ বাংলাদেশের উত্তর পুর্বাঞ্চল ও তৎসংলগ্ন ভারতীয় অংশে ভারি বৃষ্টিপাতের কারনে দেশের উত্তর পূর্বাঞ্চলে কতীপয় স্থানে পানি সমতল দ্রুত বৃদ্ধি পেয়ে আকস্মিক বন্যা দেখা দিতে পারে । দেশের কৃষি আবহাওয়ার কথা বলা হয়েছে দেশের গড় বাস্পীয়বন ৩.৫ মিলিমিটার থেকে ৪.৫ মিলিমিটার এর মধ্যে থাকতে পারে এবং গড় উজ্জল সূর্যকীরণকাল ৬ থেকে ৭ ঘন্টা থাকতে পারে। তথ্যসূত্র: সামসুদ্দিন আহমেদ পরিচালক বাংলাদেশ আবহাওয়া অধিদফতর

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *