ক্রীড়াবিদ আলাউদ্দিন খান

Page Visited: 147
75 Views

 

কৃতি ক্রীড়াবিদ আলাউদ্দিন খানের জন্ম শহরের আলীপুরে ১৯১৬ সালের ১৯ জুলাই।

পিতা জমশের আলী খান। ১৯৩৪ সালে ফরিদপুর জেলা স্কুল থেকে ১ম বিভাগে ম্যাট্রিক পাশ করেন।১৯৩৬ সালে রাজেন্দ্র কলেজ থেকে প্রথম বিভাগে ইন্টারমিডিয়েট এবং ১৯৪০ সালে রাজেন্দ্র কলেজ থেকে স্নাতক পাশ করেন। ১৯৫৩ সালে ফরিদপুর জেলা পরিষদের ভাইস চেয়ারম্যান নির্বাচিত হন।রাজনৈতিক কারণে ৩ বার কারাবরণ করেন। আলাউদ্দিন খান বঙ্গবন্ধুর শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহযোগী ছিলেন। চাচা ওসমান খান ছিলেন বিশিষ্ট রাজনীতিবিদ ও সমাজসেবক। কবি নজরুলের কবিতা ও ফররুক আহমেদের রাজনীতিতে অনুপ্রেরণা যুগিয়েছিল। ছাত্র জীবনে ফরিদপুর জেলা স্কুল ও জেন্দ্র কলেজের হকি ও ফুটবল টিমের ক্যাপ্টেন ছিলেন। এরপর কলকাতার কুমারটুলি বি টিমে খেলেন, সে বছর ঐ টিম চ্যাম্পিয়ন হয়। ১৯৪০ সালে ইষ্টবেঙ্গল ফুটবল টিমে যোগ দেন। ১৯৩৮ এ ফরিদপুর জেলা দলের (আইএফএ) শীল্ডে ফুটবল খেলেন। ১৯৪০ সালে অল ইন্ডিয়া ইউনিভারসিটি টুর্নামেন্ট এ ইষ্টার্ণজোনের খেলায় কলিকাতা বিশ্ববিদ্যালয় ফুটবল দলের হয়ে খেলেন। সেকালে কলিকাতার আনন্দবাজার, অমৃতবাজার, আজাদ, ষ্টেটম্যান, এডভান্স, হিন্দুস্তান ষ্টান্ডার্ড ইত্যাদি তাঁর খেলার প্রশংসা করে খবর ছেপেছেন। তখনকার দিনে মুসলমানদের খেলার সুযোগ পাওয়া ছিল দুস্কর।

কিন্তু বাছাই খেলায় সর্বভারতীয় পর্যায়ের খেলোয়াড়দের মধ্যে প্রতিযোগিতা করে বাছাই এ নির্বাচিত হন। এটাই তার জীবনের স্মরণীয় ঘটনা। দোকানঘর নামে ব্যবসায়ী প্রতিষ্ঠান চালু করেছিলেন। এই দোকানঘরে ক্রীড়া সামগ্রী ছাড়াও পাইকারী চা ও কসমেটিক সামগ্রী বিক্রি হত এবং দোকান ঘর জেলার একটি অন্যতম ব্যবসায়িক প্রতিষ্ঠান হিসাবে পরিচিত ছিল। তিনি ফরিদপুরের একাধিক সামাজিক প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত থেকে শহরবাসীদের সেবায় নিজেকে নিয়োজিত রেখেছেন।

নিবেদিত সমাজকর্মী এ,কে,এম আবদুল হাকিম ১৯১৩ সালে ফরিদপুরে শোভারামপুর গ্রামে জন্মগ্রহণ করেন। পিতা জোনাব আলী আহমদ। শিক্ষা গোয়ালচামট সরকারী প্রাথমিক বিদ্যালয়ে। মহাত্মা গান্ধীর নেতৃত্বে অসহযোগ আন্দোলনে ভলেন্টিয়ার হিসাবে যোগদান। ১৯৪২ সালে ভারত ছাড় আন্দোলনে অংশগ্রহণ করায় দমদম সেন্ট্রাল জেলে ১৫ দিন হাজত বাস। প্রতিষ্ঠাতা সদস্য শেরেবাংলা সাধারণ পাঠাগার, সমবায় বন্ধকী ব্যাংক, অন্যতম উদ্যোক্তা সারদা সুন্দরী মহিলা কলেজ, ইয়াছিন কলেজ। ১৯৭৫-৭৯ সালে ফরিদপুর পৌরসভার চেয়ারম্যান নির্বাচিত হয়েছিলেন। সমাজ সেবায় বিশেষ অবদানের লাভ করেন ১৯৭৪ সালে ঢাকা বিভাগীয় সমাজ কল্যাণ পুরস্কার লাভ করেন, ১৯৮০ সালে জাতীয় সমবায় পুরস্কার পান। নিবেদিত এই সমাজকর্মী ব্যক্তি জীবনে অবিবাহিত ।

তথ্যসূত্র: ঐতিহ্যে লালিত ফরিদপুর গ্রন্থ

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *