সাইবার ক্রাইম প্রতিরোধের লক্ষ্যে ফরিদপুর জেলা পুলিশ এর মতবিনিময় সভা অনুষ্ঠিত

Page Visited: 155
87 Views
ফরিদপুরে সাইবার ক্রাইম প্রতিরোধের লক্ষ্যে বৃহস্পতিবার  বিকাল ৩ টায় ফরিদপুর জেলা পুলিশ সম্মেলন কক্ষে জেলা পুলিশ, ফরিদপুর কর্তৃক ফরিদপুরের স্থানীয় অনলাইন প্লাটফর্মের এডমিন ও মডারেটর এবং স্থানীয় সমাজ কল্যাণকর্মীদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।
 
উক্ত মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন ফরিদপুর জেলা পুলিশের মাননীয় পুলিশ সুপার জনাব মোঃ শাহজাহান, পিপিএম-সেবা। সভায় আরও উপস্থিত ছিলেন ফরিদপুর জেলা পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ, ফরিদপুরের স্থানীয় ৩১টি ফেসবুক পেজ ও গ্রুপের অ্যাডমিন ও মডারেটর এবং ৯ টি স্থানীয় সমাজ কল্যাণমূলক প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ।
মতবিনিময় সভায় ফরিদপুর জেলা পুলিশের মাননীয় পুলিশ সুপার বিভিন্ন পেজ ও গ্রুপের অ্যাডমিন ও মডারেটর এবং স্থানীয় সমাজ কল্যাণকর্মীদের সামনে বর্তমান সময়ে প্রচলিত সাইবার ক্রাইমের ভয়াবহতা তুলে ধরেন। তিনি উপস্থিত সকলকে সাইবার ক্রাইম, সাইবার বুলিং সম্পর্কে বিস্তারিত ধারণা দেন। কিভাবে সাইবার ক্রাইম প্রতিরোধ করা যায় সে সম্পর্কেও তিনি আলোকপাত করেন। পাশাপাশি বাংলাদেশের প্রচলিত আইনে কোন কোন ক্ষেত্রে সাইবার ক্রাইম হয় এবং সাইবার ক্রাইমের শাস্তি সম্পর্কে সকলকে অবগত করেন।
 
অ্যাডমিন ও মডারেটরদের উদ্দেশ্যে তিনি নিম্নলিখিত করণীয় বর্জনীয় সম্পর্কে বলেন-
#নারীদের ছবি ও ভিডিও প্রকাশ, প্রচার, পোস্ট, আপলোড ও অনুমোদনের ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করতে হবে।
#ধর্মীয় বিষয় নিয়ে মন্তব্য, অভিব্যক্তি ও উচ্ছ্বাস প্রকাশের ক্ষেত্রে সর্বদা সতর্কতা অবলম্বন করতে হবে।
#কোন তথ্য প্রচার বা অনুমোদনের ক্ষেত্রে সর্বদা ঐ তথ্যের সঠিকতা যাচাই করতে হবে, প্রয়োজনে সকল থানার অফিসার ইনচার্জ, সহকারী পুলিশ সুপার, অতিরিক্ত পুলিশ সুপার, পুলিশ সুপার বা ঐ তথ্যের সূত্র থেকে তথ্যের সঠিকতা যাচাই করতে হবে।
#সর্বক্ষেত্রে সংবিধান ও আইনের প্রতি শ্রদ্ধাশীল থাকতে হবে এবং সংবিধান ও আইন বিরোধী কোন পোস্ট করা যাবে না বা পোস্ট অনুমোদন দেওয়া যাবে না।
#ধর্মীয় সন্ত্রাসবাদ ও জঙ্গীবাদকে উৎসাহিত করে এমন কোন পোস্ট করা যাবে না বা অনুমোদন করা যাবে না।
# দেশের পররাষ্ট্রনীতি বিরোধী ও বিদেশী রাষ্ট্র বিরোধী কার্যকালাপ সংক্রান্ত পোস্ট অনুমোদন ও প্রচার করা যাবে না।
#গ্রুপ ও পেজে থাকা ফেক আইডি সম্পর্কে সদা সর্তক থাকতে হবে। ক্ষেত্রবিশেষে ফেক আইডি রিমুভ/ব্লক/রিপোর্ট করতে হবে।
#সামরিক বাহিনী, গোয়েন্দা বাহিনী, এসবি, এনএসআই, সিআইডি সংক্রান্ত তথ্য নিয়ে আলোচনা সমালোচনার ক্ষেত্রে সতর্ক থাকতে হবে।
#সাম্প্রদায়িক সম্প্রীতি বিরোধী ও ধর্মীয় মূল্যবোধ বিরোধী পোস্ট প্রচার, প্রকাশ ও অনুমোদন করা যাবে না।
#সোসাল মিডিয়াতে পোস্ট দেওয়াসহ সকল ক্ষেত্রে ডিজিটাল নিরাপত্তা আইন, পর্ণোগ্রাফী নিয়ন্ত্রণ আইন, আইসিটি‘ আইন, দন্ডবিধি মেনে চলতে হবে।
#বিদেশী ছবি ও ভিডিও প্রচারের পূর্বে যাচাই বাছাই করতে হবে।
#ব্যাক্তি, প্রতিষ্ঠান, ধর্ম ও সরকার সম্পর্কে মনগড়া ভিত্তিহীন, ভূয়া, আক্রমণাত্বক শব্দ ও বাক্য পোস্ট করা যাবে না ও অনুমোদন করা যাবে না। বিভিন্ন ধরণের অনলাইন প্লাটফর্ম কারো জন্য যেন বিরক্তির কারণ হয় বা সমাজ/ব্যক্তিস্বার্থের ক্ষতি হয় এমন কিছু শেয়ার, পোস্ট হতে বিরত থাকতে হবে।
#সর্বোপরি দেশ ও ফরিদপুরের সার্বিক উন্নতিকে গুরুত্ব দিয়ে গ্রুপ/পেজ/চ্যানেল পরিচালনা করতে হবে।
এছাড়াও তিনি মাদক নির্মূল, ইভটিজিং প্রতিরোধ, বাল্যবিবাহ ও নারী নির্যাতন রোধে উপস্থিত সকলের প্রতি আহবান জানান। যে কোন অপরাধের ক্ষেত্রে পুলিশকে যথাযথ সত্য তথ্য প্রদান পূর্বক সমাজকে অপরাধের হাত থেকে মুক্ত রাখার আহবান করেন।
তিনি সকল অ্যাডমিন ও মডারেটরদেরকে অনলাইন মাধ্যমের ইতিবাচক ব্যবহার নিশ্চিত করে জনসচেতনতা বৃদ্ধিতে সচেতনতামূলক পোস্ট করতে বলেন। অনলাইন প্লাটফর্ম ব্যাবহার করে সাইবার বুলিং, অনলাইনে হয়রানি বন্ধে সামাজিক যোগাযোগমাধ্যমের ব্যবহার এর নৈতিকতা সকলের মধ্যে ছড়িয়ে দিতে বলেন।
সাইবার ক্রাইম বন্ধে ফরিদপুরের সকল অনলাইন ভিত্তিক সংগঠন/এনজিও/ সমাজকর্মী এবং জেলা পুলিশ, ফরিদপুর একই প্লাটফর্মে কাজ করবে এই অঙ্গীকারের মাধ্যমে উক্ত মতবিনিময় সভা শেষ হয়।
[মিডিয়া এন্ড পিআর, জেলা পুলিশ ফরিদপুর]

You may also like...

1 Response

  1. Sm Mehedi Hasan says:

    আমার ফেসবুক একাউন্ট হ্যাক হয়ে গেছে।দয়া করে আমার ফেসবুক একাউন্ট ফিরিয়ে আনার চেষ্টা করুন প্লিজ প্লিজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *