ফরিদপুর টাউন থিয়েটারের সংক্ষিপ্ত ইতিহাস

Page Visited: 143
78 Views

ফরিদপুর টাউন থিয়েটারের সংক্ষিপ্ত ইতিহাস

জিতেশ চক্রবর্তী শিলিগুড়ি থেকে কাঠের গুড়ি নদী দিয়ে ভাসিয়ে নিয়ে আসলেন সদস্যরা মাটি কাটলেন তৈরী হলো টাউন থিয়েটারের স্থায়ী মঞ্চ হল ঘর। ১৯১৫ তৎকালীন ডিস্ট্রিক্ট ম্যাজিস্ট্রেট কে.সি.দে আই.সি.এস এই হলের উদ্বোধন করেন। ১৯৩২ হিসাবে কৃতিপুরুষ সুরেন্দ্র বাবুর প্রতি শ্রদ্ধার নিদর্শনস্বরূপ হলটির নাম রাখা হয় ‘সুরেন্দ্র মেমোরিয়াল হল।

১৮৭৩ সাল, বাংলা একটি মফস্বল শহর ফরিদপুর। এখানে প্রতিষ্ঠিত হয় ফরিদপুর টাউন থিয়েটার। ১৮৭৩ সালের কোন এক সন্ধ্যায় ঝিলটুলি দিগম্বর স্যান্যালের বৈঠকখানায় বসে তৎকালীন কিছু সুধীজনের প্রাত্যহিক গল্পগুজব ও তাসপাশা খেলার মাঝে একটি নাট্য সংগঠনের বিষয়ে আলাপ-আলোচনা করেন। দিগম্বর বাবু সংস্কৃতিনুরাগী ছিলেন এবং নিজে সংগীত চর্চা করতেন। তাঁরই উদ্যোগে এবং যোগেশ চন্দ্র চক্রবর্তী (উকিল) উমেশ চন্দ্র বসু মজুমদার (উকিল), কেদারনাথ দত্ত (উকিল), তারকচন্দ্র গুহ (জমিদার) কামিনী মুখার্জী (উকিল), ডাঃ শ্রীধর দাস গুপ্ত, ডাঃ কৃষ্ণ প্রসাদ রায় চৌধুরী প্রমুখ নাটোৎসাহী ব্যক্তির সহযোগিতায় প্রতিষ্ঠিত হয় “ফরিদপুর টাউন থিয়েটার’। প্রখ্যাত রাজনীতিবিদ ও বিশিষ্ট আইনজীবী অম্বিকাচরণ মজুমদার এবং রায় বাহাদুর তারানাথ চক্রবর্তী টাউন থিয়েটারের অন্যতম পৃষ্ঠপোষক ছিলেন। উমেষ চন্দ্র মজুমদার রচিত পৌরণিক নাটক ‘দনুজ দলনী’ (মতান্তরে ‘মহিষ-মদিনী’) অভিনয়ের মাধ্যমে টাউন থিয়েটারের যাত্রা শুরু হয়।

সুরেন্দ্র নাথ রায় চৌধুরী টাউন থিয়েটারকে একটি পূর্ণাঙ্গ প্রতিষ্ঠান হিসেবে গড়ে তুলতে এগিয়ে আসেন। এ সময়ে একটি মঞ্চ স্থাপনে যাঁরা সক্রিয় ভূমিকা পালন করেন তাঁদের মধ্যে দেবেন্দ্র মোহন গুপ্ত, হরলাল মজুমদার, প্রতাপ চন্দ্র বন্দোপাধ্যায় প্রমুখের নাম বিশেষভাবে উল্লেখযোগ্য।

তথ্যসূত্র: ঐতিহ্যে লালিত ফরিদপুর গ্রন্থ

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *