ফরিদপুরের নাট্য সংগঠন বাংলা থিয়েটার এর ১ যুগ পূর্ণ হলো

Page Visited: 1194
74 Views

গতকাল ছিলো বাংলা থিয়েটার প্রতিষ্ঠা বার্ষিকী এবং একযুগ পূর্তি, ২০০৮ সালের ২৪ অক্টোবর বাংলা থিয়েটার প্রতিষ্ঠা লাভ করেছিল, গতকাল বাংলা থিয়েটারের ১২ বছর পূর্ণ হল। দিনটি বাংলা থিয়েটার এর কার্যালয়ে উদযাপন করা হয় । উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলা থিয়েটারের সকল নাট্য কর্মী সেই সাথে উপস্থিত ছিলেন সরকারি রাজেন্দ্র কলেজের ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক জনাব রিজভী জামান ,আরও উপস্থিত ছিলেন সাইফুল হাসান মিলন_ কালচারাল অফিসার মাদারীপুর, কামরুজ্জামান তাপু_ অভিনেতা থিয়েটারকর্মী এবং সংগঠক, শিল্পী সাহা-সংগীতশিল্পী। এমএস পলাশ খান টিভি অভিনেতা ও মঞ্চনাট্যকর্মী, ইঞ্জিনিয়ার জাহিদ- সাধারণ সম্পাদক ফরিদপুর আবৃত্তি সংসদ,ও বিভিন্ন সংস্কৃতিক ব্যাক্তিত্ব।

বাংলা থিয়েটার সভাপতি জনাব মোঃ আনিসুর রহমান এর হাত ধরে বাংলা থিয়েটারের পথচলা শুরু। দীর্ঘ ১২ বছরে বাংলা থিয়েটার এ যাবত কালে ২২ টি প্রযোজনার ১৪৩ টি শো হয়েছে ১০ টি পথনাটক করেছে বাংলা থিয়েটার ৪ টি নাট্যৎসব করেছে , ৬ টি কর্মশালার আয়োজন করেছে। বাংলা থিয়েটারের নামকরণ কিভাবে করা হয়েছে জানতে চাইলে বাংলা থিয়েটারের সভাপতি জনাব আনিসুর রহমান বলেন বাংলা আমার দেশ, বাংলা আমার ভাষা, আমি বাঙালী, আমার কৃষ্টি কালচার বাঙালী তাই দলের নাম বাংলা থিয়েটার। নামকরন করেছেন আনিসুর রহমান ও নিত্য রবি দাস, অমৃতা ইসরাত শাখি। মনোগ্রাম ডিজাইনার নিত্য রবি দাস।গঠনতন্ত্র রচয়িতা আনিসুর রহমান ও অমৃতা ইশরাত শাখি।

পরিচিতিঃ সভাপতি :মোঃ আনিসুর রহমান সহ-সভাপতি: মোঃ মোহাম্মদ আসিব উজ জামান রুপম সাধারণ সম্পাদক: মোহাম্মদ মিঠুন হোসাইন সহ-সাধারণ সম্পাদক ইফতেখার সৌরভ সাংগঠনিক সম্পাদক: এন ইউ প্রিন্স দপ্তর সম্পাদক: পল্লব বিশ্বাস প্রচার সম্পাদক: শেখ জনি কার্যকরী সদস্য মুক্তা বিশ্বাস, আকলিমা আক্তার আখি, আব্দুর রউফ ঋত্বিক। উপদেষ্টামন্ডলী: এমএস পলাশ খান সাইফুল হাসান মিলন আব্দুর রউফ মণ্ডল ।

সম্মাননাঃ বাংলা থিয়েটার দেশ এবং দেশের বাইরের বিভিন্ন সম্মাননা অর্জন করেছে তার মধ্যে সেলিম আল দীন স্মরণউৎসব পদক, বিজন শীল সম্মননা পদক,জসিম উদ্দিন মেলা সম্মান না স্বারক,নাট্যমেলা শিবচর সম্মাননা স্বারক,মাদারিপুর শিল্পকলা স্বারক,সেলিম আল দীন স্বরণউৎসব মঙলনাট রাজবাড়ি স্বারক,২য় আন্তজাতিক নাট্যউৎসব কলিকাতা পদক,রানাঘাট ভারত বাংলাদেশ সম্মাননা স্বারক,প্রায়াসাম প্রণাম প্রতিদিন কলিকাতা পদক,উৎস নাট্যদল ঢাকা সম্মাননা স্বারক প্রমুখ।

যেসকল নাটক মঞ্চায়তি হয়েছেঃ ১.বাতাসির জন্য যুদ্ধ ২.থাবা ৩. রাখালি ৪. ঘটনা দুঃঘটনা ৫.সুনাই কইন্যার পালা ৬আটকলা ৭. মান্দার ৮. আগুন পাখি ৯.নিমজ্জন১০.কৃষ্টি ১১.বেদের বহর ১২.মশার রাজ্য মমহামারী ১৩.রুপবানের বনবাস ১৪.কবর ১৫. মোসুমীদের কান্না ১৬. দুর্ণিতি সমাচার ১৭. নাপিত ব্রাহ্মন।১.বাতাসির জন্য যুদ্ধ ২.থাবা ৩. রাখালি ৪. ঘটনা দুঃঘটনা ৫.সুনাই কইন্যার পালা ৬আটকলা ৭. মান্দার ৮. আগুন পাখি ৯.নিমজ্জন১০.কৃষ্টি ১১.বেদের বহর ১২.মশার রাজ্য মমহামারী ১৩.রুপবানের বনবাস ১৪.কবর ১৫. মোসুমীদের কান্না ১৬. দুর্ণিতি সমাচার ১৭. নাপিত ব্রাহ্মন।১৮. দস্যু দৈব দোষী১৯. কৃষ্টি ২০. ভেষজ দর্পণ ইত্যাদি।

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *