করোনা ভ্যাকসিন আবিস্কার এর দাবি বাংলাদেশের প্রতিষ্ঠান গ্লোব বায়োটেক লিঃএর

Page Visited: 1174
78 Views

বাংলাদেশের প্রতিষ্ঠান গ্লোব বায়োটেক লিমিটেড অবাক করে দিলো বিশ্বকে।

হয়তো কেউ ভাবেতও পারেনি বাংলাদেশ করোনা ভাইরাসের ভ্যাক্সিন আবিস্কার করেত পারবে । তবে  আমাদের দেশেও এমন স্বপ্নবাজ মানুষ আছেন যারা বিশ্বাস করেন তারাও পৃথিবীকে দেখিয়ে দিতে পারেন বাংলাদেশও পারে। তেমনই  একটি প্রতিষ্ঠান গ্লোব বায়োটেক লিমিটেড, যারা ঘোষনা দিয়েছে তাদের আবিস্কারকৃত ভ্যাকসিন প্রাণীদেহে প্রয়োগ করে এন্টিবডিও পেয়েছেন ৬ থেকে ৭ সপ্তাহের পর পরীক্ষামুলক প্রয়োগের পরিকল্পনাও রয়েছে তাদের তারা বলছেন সরকারের সহযোগীতা পেলে ৬ থেকে ৭ মাসের মধ্যেই তারা এই বহুল কাঙ্ক্ষিত ভ্যাকসিন মানুষের কাছে পৌছে দিতে সক্ষম হবে।

বিশ্বের বিভিন্ন দেশে চলছে গবেষণা অনেক প্রতিষ্ঠান ক্লিনিকাল ট্রায়ালেও এগিয়ে গিয়েছে, যুক্তরাষ্ট্র,জার্মানী,চীন,ভারত সহ বিভিন্ন দেশ এই ভ্যাকসিন নিয়ে কাজ করে যাচ্ছে  এবার সেই তালিকায় নাম লেখালো বাংলাদেশের প্রতিষ্ঠান গ্লোব বায়োটেক লিমিটেড ১০ জুন ৩টি খরগোশের দেহে ভ্যাকসিন প্রয়োগ করে তারা  পরবর্তীতে  ২১ ও ২৮ জুনে আরও দুদফা প্রয়োগ করে মিলেছে এন্টিবডি।

গ্লোব বায়োটেক লিমিটেড এর গবেষক  ড. আসিফ মাহমুদ  জানান তারা যেদিন বাংলাদেশে প্রথম করোনা ভাইরাসে আক্রান্ত ব্যাক্তির সন্ধান পান সেদিন থেকেই তারা কোভিড ১৯ এর ভ্যাকসিন নিয়ে কাজ শুরু করেন।  গ্লোব বায়োটেক এর যে ল্যাবটি থেকে এই ভ্যাকসিনটি তৈরী হয়েছে সেই ল্যাবের যাত্রা শুরু ২০১৫ সালে  জানা যায় ল্যাবটি আধুনিক একটি ল্যাব এবং এই  ল্যাবটিতে ২৬ জন গবেষক কাজ করেন ।

দেশের নতুন এই প্রতিষ্ঠানের সাফল্যকে অনেকেই সাধুবাদ জানালেও সোস্যাল মিডিয়ায় তাদেরকে নিয়ে অনেকে বিভিন্নভাবে ট্রল করতে দেখা যায়। যেটা অত্যন্ত নিন্দনীয় তাদের এই সফলতা পুর্ণতালাভ করুক এটাই প্রত্যাশা। এই ভ্যাকিসিনটি ক্লিনিক্যাল ট্রায়ালের পরেই জনগনের কাছে পৌছবে এজন্য অপেক্ষা করতে হবে আরও কয়েকমাস। ভ্যাকসিনটি প্রস্তুত হলে বদলে যাবে পৃথিবী ফিরে আসবে অর্থনৈতিক পরিবর্তন বেচে যাবে অগনিত প্রাণ।

আসুন দেশীয় প্রতিষ্ঠানটিকে অভিনন্দন জানাই তারা যেনো দ্রুত সকল বাধা অতিক্রম করে পূর্ণ সফলতা অর্জন করতে পারে, এবং গর্ব করে বলতে পারবো মেইড ইন বাংলাদেশ।

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *