আরোগ্য সদন প্রাইভেট হাসপাতালের ছাদে গড়ে তুলেছে ছাদ বাগান

Page Visited: 1237
71 Views
আজ ফরিদপুর পৌর এলাকায় অবস্থিত আরোগ্য সদন প্রাইভেট হাসপাতালের ছাদ বাগান পরিদর্শন করে এলো আমাদের টিম।
আরোগ্য সদন হাসপাতালের ব্যাতিক্রমী এই উদ্যোগকে আমরা স্বাগত জানাই । পরিদর্শনের সময় উপস্থিত ছিলেন আরোগ্য সদন হাসপাতালের পক্ষ থেকে জনাব মোঃ ইমতিয়াজ হোসেন ইমন, এবং দিদার হোসেন, আমরা সাধারনত বাসা বাড়ির ছাদেই ছাদ কৃষি বা ছাদ বাগান করতে দেখি তবে ফরিদপুর এর এই হাসপাতালে এই প্রথম একটি ছাদ বাগান দেখে খুবই ভালো লাগলো।
আমাদের মডারেটর রাসেল মৃধা কিছুদিন আগে ছাদ বাগানটির ছবি এবং ভিডিও আমাদের গ্রুপ ফরিদপুর লাইভে প্রকাশ করেছিলো অনেকেই সেই ছাদ বাগান দেখে প্রসংশা করেছিলো ব্যাতিক্রম উদ্যোগকে, পরবর্তীতে হাসপাতাল কর্তৃপক্ষ আমাদের টিমকে তাদের ছাদ বাগান দেখার আমন্ত্রন জানালে আজ আমাদের টিম ছাদ বাগানটি পরিদর্শনে যায়।ছাদ বাগানে শতাধিক ফলজ গাছের সমাহার দেখে ভীষন ভালো লাগলো প্রায় গাছেই ঝুলে আছে ফল, আরোগ্য সদন হাসপাতালের ইলেকট্রিশিয়ান জনাব আব্দুল কাদের মুলত তিনিই ছাদ বাগান দেখাশোনা ও পরিচর্যা করে থাকেন। তিনি জানালেন কয়েক প্রজাতির আম গাছ রয়েছে এছাড়াও আমড়া ,চায়না লেবু,চায়না কমলা ,কাগজি লেবু ,হাড়ি ভাঙ্গা আম গাছ ,জামবুরা বা সেলম গাছ ,ছফেদা ,দেশি পেয়ারা,আম্রপালী আম গাছ,কদবেল,চায়না মালটা,কলাগাছও রোপন করেছে এবং বেশ বড়োও হয়েছে, আপেল কুল,ডালিম,সবজীর মধ্যে আছে বেগুন,ডাটা,ধনে পাতা, আব্দুল কাদের জানান গাছের বিভিন্ন সমস্যা দেখা দিলে ভাজনডাঙ্গা হর্টিকালচার সেন্টার থেকেও সহায়তা পেয়ে থাকেন, এছাড়া ইন্টারনেটের মাধ্যমেও অনেক সমস্যার সমাধান দেখে দেখে গাছের বিভিন্ন সমস্যার সমাধান পেয়ে থাকেন।
 
জনাব দিদার হোসেন জানান পরিচালক পর্ষদ এর সকলেই প্রকৃতি ভালোবাসেন সেই ভালোবাসা থেকেই মুলত ছাদ বাগানটি করা,পরিচালক পর্ষদ এর ডাক্তার মুস্তাফিজুর রহমান শামীম এবং ডাক্তার জাহাঙ্গীর চৌধুরী টিটু সহ মেনেজিং ডিরেক্টর এর সমন্বিত উদ্যোগেই গড়ে উঠেছে এই ছাদ বাগানটি।
ছাদ বাগান পরিদর্শন শেষে আমরাও মনে করি তাদের মতো অন্যান্য বাসার ছাদ বা হাসপাতালের ছাদ,অফিসের ছাদ, বিশেষ করে শহরের মধ্যে যেসব অট্টালিকা রয়েছে সকলে যদি এভাবে একটি ছাদ বাগান গড়ে তুলতে পারি তাহলে নিজেদের পরিবারের তাজা সজবী এবং বিষমুক্ত ফল এর চাহিদাও পুরন করা সম্ভব।
ছাদ বাগান পরিদর্শনে ফরিদপুর সিটি টিম এর পক্ষ থেকে উপস্থিত ছিলো ফরিদপুর সদর উপজেলার মডারেটর ফয়সাল তন্ময়,আবির হাসান হৃদয়,মোঃ রোকন উদ্দীন, মোঃ মেহেদী হাসান হৃদয়,তানভীর আহমেদ,সদরপুর উপজেলার মডারেটর মোঃ রাসেল মৃধা,বোয়ালমারী উপজেলার মডারেটর মোঃ রাকিবুল ইসলাম, মোঃ সারফিন নাওয়াজ শুভ, নগরকান্দা উপজেলার মডারেটর বিপ্লব মন্ডল

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *