বাইশরশি জমিদার বাড়ি সদরপুর

Page Visited: 103
77 Views

ফরিদপুর জেলার সদরপুর উপজেলার বাইশরশি গ্রামে অবস্থিত বাইশরশি জমিদারবাড়িটি। মুলত বাড়িটি রাজেন্দ্র বাবুর ও তার বংশধরদের সরকারি রাজেন্দ্র কলেজ যার নামানুসারে, এটা সেই রাজেন্দ্র বাবুর বাড়ি। ১৮শতের দিকে এই জমিদার বাড়ির গোড়াপত্তন হয়েছিলো কালের বিবর্তনে যা আজ ধবংসের দ্বার প্রান্তে।

১৮২৪ সালে লর্ড ক্লাইভের শাসন আমলে জমিদার উদ্ধর চন্দ্র বরিশালের জমিদারি লাভ করেন। তৎকালিন সময়ে এই জমিদাররা  ‍উপমহাদেশে বিশেষ খ্যাতীলাভ করে। এই জমিদারদের আওতায় ২২টি পরগোনা ছিলো ফরিদপুর এবং বরিশাল জুড়ে।

সরকারি রাজেন্দ্র কলেজ,শীব সুন্দরী একাডেমী,নগরকান্দা উপজেলার এম এন একাডেমী, জয় কিশোরী দাতব্য চিকিৎসালয়,ফরিদপুর টাউন থিয়েটারে জমি দান,সদর হাসপাতালে অর্থ সহায়তা প্রদান করে এই জমিদার বংশধরগন। এখানে ১৪টি অট্টালিকা,৫টি পুকুর,মন্দির,মঠ রয়েছে। প্রতিবছর জমিদারবাড়িটি দেখতে দুরদুরান্ত থেকে অসংখ্য দর্শনার্থীরা এখানে আসেন তবে বাড়িটি বর্তমানে ধবংসের দ্বারপ্রান্তে রয়েছে। স্থানীয় দুষ্কৃতিকারিদের কারনে বহু মূল্যবান আসবাবপত্র,প্রত্নত্বাত্তিক নিদর্শন চুরি হয়েছে। স্থানীয় প্রশাসনের সুদৃষ্টি পেলে বাড়ি রক্ষা করা যেতো অকে আগেই।

তবে ফরিদপুরের সকল স্বেচ্ছাসেবী সংগঠন এই জমিদার বাড়িটি রক্ষায় আন্দোলন করে এবং প্রধান মন্ত্রির কার্যালয়ে গণসাক্ষর প্রেরন করে পরবর্তীতে পর্যটন অধিদফতর থেকে একটি টিম আসে বাড়িটি নিয়ে পর্যটন কেন্দ্র গড়ে তোলার জন্য নির্দেশনা প্রদান করা হয়েছে বলে জানা গেছে।

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *