নাট্যগুরু নূরুল মোমেন

Page Visited: 165
93 Views

বিশ্ববিখ্যাত নেমেসিস রচিয়তা নূরুল মোমেন ১৯০৮ সালে আলফাডাঙ্গা থানার বুড়াইচ গ্রামে জন্মগ্রহণ করেন। পিতা হোমিওপ্যাথি ডাক্তার, শিক্ষা ঢাকা গভর্ণমেন্ট স্কুল থেকে ম্যাট্রিক, ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বি,এ, কোলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বি,এল, পাশ করেন। কোলকাতা হাইকোর্টে আইন ব্যবসার মাধ্যমে কর্মজীবন শুরু করেন। আলো আধার, যদি এমন হতো, হিংটিং ছট সহ অনেক রম্যগ্রন্থের রচয়িতা। নাট্যগুরু নামে তিনি পরিচিত। ১৯৬১ সালে নাটকের জন্য বাংলা একাডেমী পুরস্কার পান, পাকিস্তান সরকার কর্তৃক সিতারা-ই-ইমতিয়াজ ১৯৬৭ ও বাংলাদেশ সরকার কর্তৃক ১৯৭৮ সালে একুশে পদক পান। ১৯৮৯ সালে তিনি মৃত্যুবরণ করেন।

তথ্যসূত্র: ঐতিহ্যে লালিত ফরিদপুর গ্রন্থ

You may also like...

2 Responses

  1. William Shakespeare says:

    এইসব বিভ্রান্ত বয়ান দিয়ে আপনারা ফরিদপুরের বদনাম করছেন! নাট্যগুরু নুরুল মোমেন স্বয়ং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর শিক্ষক ছিলেন। কে বললো তিনি মুক্তি যুদ্ধ এর বিরুদ্ধে ছিলেন???
    এই অপতথ্যটি এই মূহুর্তে বাদ দিন।

    • FaridpurCity says:

      ধন্যবাদ আপনাকে আমরা যে বইটি থেকে তথ্যটি পেয়েছি হুবুহু সেভাবেই দিয়েছি। তবে মনে হয় লেখক বোঝাতে চেয়েছিলেন তিনি পাকিস্তানিদের বিরোধিতা করে বিবৃতি দিয়েছিলেন। আমরা তবুও উক্ত লাইনটি বাদ দিয়ে দিয়েছি প্রকাশ এর সর্ব শেষ কোনও সংস্করন হাতে পেলে সেখানে সংশোধন করেছে কি না জানার চেষ্টা করবো যদিও লেখক জিবিত নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *