আবুল ফয়েজ মুজিবুর রহমান আইসিএস

Page Visited: 153
77 Views

আবুল ফয়েজ মুজিবুর রহমান বাংলাদেশের ফরিদপুর জেলায় ২৩ সেপ্টেম্বর,১৮৯৭ সালে জন্মগ্রহণ করেন। তিনি একজন আইনজ্ঞ এবং প্রথম বাঙালি মুসলিম  (ICS – ভারতীয় সিভিল সার্ভিস) অফিসার ছিলেন।

এ.এফ মুজিবুর রহমান ১৮৯৭ সালের ২৩ সেপ্টেম্বর ফরিদপুর জেলার গেরদা গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম মৌলবি আবদুর রহমান। ১৯১৯ সালে তিনি কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে গণিত বিভাগে মাস্টার্স পরীক্ষায় প্রথম শ্রেণিতে প্রথম স্থান অধিকার করা সহ পূর্বের সব রেকর্ড ভঙ্গ করেন । ফরিদপুর জেলা স্কুল থেকে প্রবেশিকা পাশের পর ঢাকা কলেজ থেকে আইএসসি ও বিএসসি পাশ করেন। ১৯২০ সালে তিনি কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে গণিতে এমএসসি ডিগ্রি লাভ করেন। তিনিই প্রথম বাঙালি মুসলমান আইসিএস কর্মকর্তা ছিলেন ভারতবর্ষে।
এ.এফ মুজিবুর রহমান অবিভক্ত বাংলার বিভিন্ন স্থানে প্রায় বাইশ বছর বিচারক হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ১৯২৯ থেকে ১৯৩১ সাল পর্যন্ত ঢাকায় জেলা জজ হিসেবে কর্মরত ছিলেন।
তিনি ১৯৪৫ সালের ১২ মে মৃত্যুবরণ করেন মাত্র ৪৮ বছর বয়সে । তাঁর মৃত্যুর পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের মেধাবী ছাত্রদের বৃত্তি প্রদানের লক্ষ্যে ‘এ.এফ মুজিবুর রহমান ফাউন্ডেশন’ স্থাপন করা হয়। কথিত আছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যখন জন্মগ্রহণ করেন উনার ( নবজাতক) নাম স্থির করা হয় ফরিদপুরের এ এফ মুজিবুর রহমানের নামানুসারে ।

১৯৮৫ সালেএএফ মুজিবুর রহমান ফাউন্ডেশন ” নামে একটি দাতব্য ট্রাস্ট প্রতিষ্ঠা করা হয় ।
এই ফাউন্ডেশনটি বেশ কয়েকটি প্রতিষ্ঠানকে, বিশেষত ঢাকা , জগন্নাথ, চট্টগ্রাম, খুলনা এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের মেধাবী শিক্ষার্থীদের পুরষ্কার দেয়। ফাউন্ডেশনটি প্রতি বছর জাতীয় গণিতের স্নাতক অলিম্পিয়াড আয়োজনে বাংলাদেশ গণিত সমিতিকে সহায়তা প্রদান করে থাকে )

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *