১১৭ বছরের ফরিদপুর চকবাজার জামে মসজিদ

Page Visited: 100
72 Views

১১৭ বছরের ফরিদপুরের চকবাজার জামে মসজিদ স্থাপিত হয়েছে ২৬ ডিসেম্বর ১৯০৫ সালে।ফরিদপুরের ঐতিহ্যবাহী চকবাজার জামে মসজিদ সম্পর্কে কিছু তথ্য জানার চেষ্টা করবো আপনাদের।

কুষ্টিয়া জেলার চক শ্রীরামপুর নিবাসী মরহুম মৌঃ জামাল উদ্দিন মোল্লার পুত্রদ্বয়, মরহুম মৌঃ জমির উদ্দিন মোল্লা এবং মরহুম মৌঃ ছমির উদ্দিন মোল্লা কর্তৃক অত্র মসজিদ আল্লাহর ওয়াস্তে প্রতিষ্ঠিত, সন বাংলা ১১ই পৌষ ১৩১২ সাল ইংরেজী ২৬ ডিসেম্বর ১৯০৫সাল। অনেকেই ফরিদপুর শহরের প্রাণকেন্দ্রে অবস্থিত এই মসজিদটিকে চিনেন অনেক মুসল্লী এই মসজিদে নামাজ আদায় করেছেন। আজ আমরা এই মসজিদ এর একটি চমৎকার ইতিহাস আপনাদের জানাতে চেষ্টা করবো।
মসজিদটি ১৯০৫ সালে প্রতিষ্ঠা করেন কুষ্টিয়া জেলার চক শ্রীরামপুর নিবাসী মরহুম মৌঃ জামাল উদ্দিন মোল্লার পুত্রদ্বয় মরহুম মৌঃ জমির উদ্দিন মোল্লা মরহুম মৌঃ ছমির উদ্দিন মোল্লা পুরাতন কোর্ট জামে মসজিদে দীর্ঘদিন ইমামের দায়িত্বে থাকা জনাব আজিজ জানান জমির উদ্দিন মোল্লা,ছমির উদ্দিন মোল্লা তারা দুজন ফরিদপুর জেলা জজ কোর্ট এর নির্মাণ কাজ শেষে পারিশ্রমিক বাবদ যে অর্থ পেয়েছিলেন সেই অর্থ দিয়েই তারা চক বাজার জামে মসজিদ প্রতিষ্ঠা করেছেন।
তবে বর্তমান চকবাজার জামে মসজিদ আর ১৯০৫ সালের মসজিদের চিত্রটি হয়তো ভিন্ন ছিলো, পুরনো কোনো ছবি সংগ্রহে থাকলে আমরা অবশ্যই প্রচার করে সকলকে দেখার সুযোগ করে দিতাম। আপনাদের কারও কাছে থেকে থাকলে কমেন্ট করে সবাইকে দেখার সুযোগ করে দিতে পারেন।
ঐতিহাসিক তথ্যটি জানার পরে সত্যিই তাদের প্রতি এক অন্যরকম শ্রদ্ধা ভালোবাসা তৈরী হয়েছে। আমাদের ফরিদপুর জেলায় তারা শ্রম দিয়েছেন আবার প্রাপ্ত অর্থ বাড়ি না নিয়ে এখানেই মসজিদ নির্মাণ করে দৃষ্টান্ত স্থাপন করেছেন। আল্লাহ তাদের উত্তম প্রতিদান দান করুক, তাদের জন্য এবং তাদের পরিবারের সকলের জন্য দোয়া রইলো।
ফরিদপুরকে দেখুন,ফরিদপুরকে জানুন।

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *