বাইশরশি জমিদার বাড়ি রক্ষায় মানববন্ধন কর্মসূচী পালন

Page Visited: 576
76 Views

বাইশরশি জমিদার বাড়ি আমাদের সদরপুর উপজেলা তথা ফরিদপুর জেলার এক অন্যতম ঐতিহাসিক দর্শনীয় স্থান। শুধু তাই নয় এই জমিদার বাড়িটি বাংলাদেশের একটি অন্যতম স্থপনা।কিন্তু অত্যন্ত পরিতাপের বিষয় হচ্ছে যে, যথাযথ রক্ষণাবেক্ষণ এর অভাবে এটি প্রায় ধ্বংসস্তুপে পরিণত হয়েছে ও কিছু স্বার্থান্বেষী মহলের চক্রান্তের দরুন অচিরেই হয়ত এই দর্শনীয় স্থানটি নিশ্চিহ্ন হয়ে যাবে!

সদরপুর উপজেলার এই দর্শনীয় ও ঐতিহ্যবাহী স্থানটি সংস্কারপূর্বক যথাযথ রক্ষণাবেক্ষণের দাবিতে আমরা ফরিদপুরের সচেতন নাগরিকবৃন্দ ঐক্যবদ্ধভাবে একটি গণ আন্দোলন গড়ে তোলার প্র‍য়াস করেঠে তারই ধারাবাহিকতায় আজকে বাইশরশি জমিদার বাড়ির সামনে মানববন্ধন করা হয়। উক্ত মানববন্ধনে ফরিদপুর জেলাসহ দেশের বিভিন্ন স্থান থেকে প্রায় ৩৪টি সংগঠন অংশগ্রহন করেন। সকলের দাবি বাইশরশি জমিদার বাড়িকে প্রত্নতত্ব অধিদপ্তরের আওতায় নিয়ে এটিকে সংস্কার ও সংরক্ষণ এর মাধ্যমে যথাযথ রক্ষণাবেক্ষণপূর্বক একটি পর্যটন কেন্দ্র হিসেবে গড়ে তোলা হোক। যাতে উক্ত স্থানটি পর্যটন শিল্পের বিকাশে অবদান রাখতে পারে এবং অত্র অঞ্চলসহ দেশ-বিদেশের ভ্রমণ পিপাসুদের তৃষ্ণা মেটাতে ভূমিকা রাখতে পারে। সেই সাথে এলাকাটির উন্নয়নেও ভূমিকা রাখতে পারবে বলে সকলে মনে করেন।

দক্ষিণ বঙ্গের শ্রেষ্ঠ বিদ্যাপিঠ সরকারি রাজেন্দ্র কলেজ যার নামে নাম করণ করা এটা সেই রাজেন্দ্র রায় চৌধুরীরর বাড়ি। এই বাড়িতে যে সকল জমিদারগণ বসবাস করেছেন তারা হয়তো আজ নেই তবে এই জমিদার বাড়ির কিছু অবদান অস্বিকার করার উপায় নেই । নগরকান্দার এম এন একাডেমি মহেন্দ্র নারায়ন চৌধুরীর নামে ,সদরপুর উপজেলায় অবস্থিত শীবসুন্দরী একাডেমিও এই বাড়িরর অবদানকে মনে করিয়ে দেয় । বহু কৃতী শিক্ষথীর্ এই প্রতিষ্ঠান থেকে আজ প্রতিষ্ঠিত । জমিদারি প্রথার অন্যতম এক নিদর্শন এই বাইশরশি জমিদার বাড়ি কালের সাক্ষি হয়ে দাড়িয়ে আছে। তাই এই নিদর্শনকে টিকিয়ে রাখতে ফরিদপুরসহ দেশের বিভিন্ন স্থান থেকে যেসকল সেচ্ছাসেবী সংগঠন অংশ নিয়েছিলো । ৩৪ টি সামাজিক সংগঠন ও স্থানীয় সাংস্কৃতিক মনা সুশীল সমাজ সহ অনেকেই মানববন্ধনে অংশগ্রহণ করেন। যে সব সংগঠন মানববন্ধনে অংশ নেয়ঃ ১. Septos4, ২. মানবিক সংগঠন, সদরপুর, ৩.Faridpur city page & Faridpur live group , ৪.আমরা করবো জয়, ৫. ঘুরি-ফিরি ফরিদপুর গ্রুপ, ৬. ফরিদপুর ফটোগ্রাফিক সোসাইটি, ৭. ওয়েলফেয়ার সোসাইটি, ৮. উৎস ফরিদপুর, ৯.ফরিদপুর সাইক্লিস্ট কমিউনিটি, ১০. বাংলা থিয়েটার, ১১. সদরপুর ফোরাম, ১২. উৎসর্গ পরিবার ফরিদপুর, ১৩. We Care, Faridpur, ১৪. সেচ্ছাসেবী বন্ধুমহল সংগঠন, ১৫. কানামাছি ভোঁ ভোঁ, ১৬.ট্রাভেলগ্রাম বাংলাদেশ, ১৭. হিমাদ্রি, ১৮. জাহাজী (এক্সপ্লোর এন্ড এডভেঞ্চার), ১৯. পূর্নতা সেচ্ছাসেবী সংগঠন, ২০. আপরোজ সাংস্কৃতিক সংস্থা, হাট কৃষ্ণপুর, ২১. একত্রিত ফাউন্ডেশন- চরভদ্রাশন, ২২. তরুছায়া ফাউন্ডেশন, ২৩. নব-জাগরন সেচ্ছাসেবী সংগঠন, ২৪. মানব কল্যান সমিতি সদরপুর, ২৫. সেভ দ্যা হেরিটেজ অফ বাংলাদেশ, ২৬. নিঃস্বার্থ সংগঠন ভাঙ্গা, ২৭. একতাই বন্ধু সামাজিক সংগঠন, ২৮.সমকাল সুহৃদ সমাবেশ, ২৯. নতুন বাজার একতা যুব সংঘ, ৩০. প্রবাস কথা, ৩১.চলচিত্র নির্মাতা তারেক মাসুদ ফাউন্ডেশন, ৩২.বিপদের বন্ধু মানবতার সংগঠন, বাবুরচর, ৩৩. কিং কারাতে বাংলাদেশ, ৩৪. সমাজ কল্যান সংগঠন ও অন্যান্য।

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *