চাপাইবিল ফরিদপুর

Page Visited: 149
82 Views

ফরিদপুর জেলার অন্যতম একটি বিল নাম তার চাপাই বিল, অনেকে আবার চাপার বিলও বলে থাকে।

বর্ষাকালে সেদিন চাপাই বিল ছিলো পানিতে টইটুম্বর, চাপাই  বিলে রয়েছে  বিভিন্ন সাইজের ছোট নৌকা যেমন কোষা নৌকা,ডিঙ্গি নৌকা,গয়না নৌকা, এছাড়াও চোখে পরবে অসংখ্য তালগাছের ডোঙ্গা,  রয়েছে অসংখ্য মাছ ধরার সারি সারি ভ্যাসাল । এই বিলে প্রচুর সাদা শাপলা ফুটে বর্ষাকালে সেই শাপলা স্থানীয় বাজারসহ ফরিদপুরের বাজারেও বিক্রি হয়। চাপাই বিলে পদ্ম ফুলেরও দেখা পাওয়া যায় । পদ্ম বিলে হাজার হাজার দর্শনার্থীতের আগমন ঘটৈ।

নৌকায় করে বিলে ঘুরে বেড়ায় তারা আর পদ্ম বিলের সৌন্দর্য উপভোগ করে। শিতকালে এই বিলে অতিথি পাখির আগমন ঘটে বিলের মাছ খেয়ে তারা শিতকাল পার করে। বিলের মাছের বেশ চাহিদা রয়েছে সুস্বাদু মাছ কিনতে অনেকেই এই গ্রামে খুব সকালে চলে আসে। বিলে ভ্যাসালের মাছ বিক্রি করেন অনেকেই এবং পরিবারের চাহিদাও পুরন করেন তারা। বিলের পানি শুকিয়ে গেলে এখানে পেয়াজের চাষ হয় কেউ আবার ভিন্ন ফষলও ফলায়। চাপাই বিলের সাথে বহু মানুষের বহুকাল থেকেই সম্পর্ক  তবে বর্তমানে বিলে পানি প্রবেশের পথগুলো সংকির্ণ হওয়ায় বিলে আগের মতো পানি প্রবেশ করতে পারে না যার জন্য বিলের জীব বৈচিত্র হুমকির মুখে পরছে। চাপাইবিল এর জীব বৈচিত্র টিকে থাকুক এটাই প্রত্যাশা আমাদের।

যেভাবে যাবেন:

 map link

https://goo.gl/maps/7F5rN6by5bGNpTN27

রাজবাড়ি রাস্তার মোড় হতে কানাইপুর বাজারে পৌছাতে হবে এরপর সেখান থেকে ইজিবাইকে করে রনকাইল স্কুল হয়ে চলে যেতে পারবেন চাপাই বিলে ।

https://goo.gl/maps/JD13Y9vekWTuHPGg9

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *